ডিম খাওয়ার উপকারিতা | একজন মানুষের প্রতিদিন কয়টা ডিম খাওয়া উচিত | ডিমে কি কি পুষ্টিগুণ থাকে

সিদ্ধ ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা, হাঁসের ডিম খাওয়ার উপকারিতা, সকালে ডিম খাওয়ার উপকারিতা, রাতে ডিম খাওয়ার উপকারিতা, ডিম খাওয়ার উপকারিতা, ডিমের
ডিম সবার জন্য একটি আদর্শ খাবার। ডিম এমন একটা খাদ্যজাল আমাদের শরীর সুস্থ রাখার জন্য খুবই উপকারী। মোটামুটি আমরা সবাই ডিম খেতে পছন্দ করি। আমাদের শরীরের পুষ্টির অভাব পূরণ করতে ডিম অনেক দরকারি একটি খাদ্য। সেই কারণে চিকিৎসকেরা আমাদেরকে নিয়মিত ডিম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ডিম খাওয়া নিয়ে আমাদের অনেকের মনেই অনেক রকম প্রশ্ন রয়েছে। অনেকে মনে করেন, ডিম খেলে শরীরের ক্ষতি হয়, আবার অনেকেই জানেন না একজন মানুষের প্রতিদিন কয়টি ডিম খাওয়া উচিত এবং ডিম খেলে আমাদের শরীরে কি কি উপকার এবং কি কি ক্ষতি হয়। চলুন তাহলে জেনে নেয়া যাক, ডিম আসলে শরীরের পক্ষে কতটা উপকারী এবং ডিমের উপকার এবং ক্ষতি সম্পর্কে।

সিদ্ধ ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা, হাঁসের ডিম খাওয়ার উপকারিতা, সকালে ডিম খাওয়ার উপকারিতা, রাতে ডিম খাওয়ার উপকারিতা, ডিম খাওয়ার উপকারিতা, ডিমের ক্ষতিকর দিক, ডিম খাওয়ার পর কি খাওয়া যাবে না, ডিমের কুসুমের উপকারিতা, রাতে ঘুমানোর আগে ডিম খাওয়ার উপকারিতা, খালি পেটে ডিম খাওয়ার উপকারিতা, ডিম খাওয়ার অপকারিতা, সিদ্ধ ডিম খাওয়ার নিয়ম, প্রতিদিন ডিম খেলে কি হয়, ডিম খাওয়ার নিয়ম, ডিমের ক্ষতিকর দিক

ডিমের পুষ্টিগুণ সমূহ

দিন একটি পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার। ডিমে রয়েছে শর্করা, প্রোটিন, স্নেহ, ভিটামিন সহ আরো অনেক উপাদান। ডিমে এসকল পুষ্টি থাকার কারণে ডিমের উপকারিতা অনেক। ডিমে ভালো কোলেস্টেরলের পরিমাণ বেশি যার কারণে এখন চিকিৎসকেরা প্রতিদিন ডিম খেতে বলেন।

  • প্রোটিন
  • ভিটামিন এ
  • ভিটামিন বি2
  • ভিটামিন বি12
  • ভিটামিন ডি
  • আয়োডিন
  • ক্যালসিয়াম
  • স্নেহ পদার্থ
  • ফসফরাস
  • কোলেস্টেরল
  • ফোলেট

ডিমের উপকারিতা

ডিমে রয়েছে ভিটামিন বি-১২ যা আমাদের শরীরকে সহজে ক্লান্ত হতে দেয় না এবং শরীরে এনার্জি প্রদান করে। এছাড়া ডিমে রয়েছে ভিটামিন এ যা আমাদের চোখের দৃষ্টিশক্তি ভালো রাখা এবং চোখে ছানি পড়া থেকে দূরে রাখতে সাহায্য করে। সাথে বয়স কালের সমস্যাগুলো থেকেও আমাদের রক্ষা করে। ডিমের আরো আছে ভিটামিন দিয়ে যা আমাদের পেশি ব্যথা কমাতে সাহায্য করে।

ডিম প্রোটিনের উৎস যা মাংসপেশি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় 50-175 গ্রাম প্রোটিন প্রয়োজন। প্রতিটি ডিমে ৬-৭ গ্রাম করে প্রোটিন পাওয়া যায়। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে কোলিন যা আমাদের মস্তিষ্কের নিউরোট্রান্সমিটার হিসেবে কাজ করে এবং যকৃত ও স্নায়ুতন্ত্র নিয়ন্ত্রনে রাখে। এক গবেষণায় দেখা গেছে, ডিমের কুসুমে 13 টি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে।

ডিমের ৫ টি বিশেষ উপকারিতা

  1. শরীরে কখনো পুষ্টির অভাব হবে নাঃ ডিমে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি-৬, ভিটামিন বি-১২, ভিটামিন ই, রিবোফ্লেবিন ফোলেট, থিয়ামিন, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস ইত্যাদি উপাদান যা শরীরকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা পালন করে।
  2. দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করেঃ ডিমে রয়েছে লুটিন, জিজেনন্হন, ক্যারোটিনয়েড ভিটামিন যা আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  3. হাড় শক্ত করেঃ হাড় মোটা ও শক্তপোক্ত করার জন্য প্রয়োজন ক্যালসিয়াম। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। যা আমাদের হাড় শক্তপোক্ত করতে সাহায্য করে।
  4. ওজন হ্রাসে সাহায্য করেঃ আমাদের সকলেরই জানা আছে যে, খাবার যত কম খাওয়া যাবে, আমাদের ওজন তত কম হবে। সকাল সকাল একটি সিদ্ধ ডিম খেলে পেট এতটাই ভরে যায়, যে সারাদিন কোন খাবার খেতে ইচ্ছে করে না। ফলে ওজন বৃদ্ধির আশঙ্কা কমে যায়।
  5. স্ট্রোকের আশঙ্কা কমাতে সাহায্য করেঃ একাধিকবার গবেষণায় প্রমাণিত হয়েছে যে প্রতিদিন ডিম খাওয়ার সাথে সাথে যদি অল্প পরিমাণে কার্বোহাইড্রেট খাওয়া যায়, তাহলে স্ট্রোকের আশঙ্কা অনেকটাই কমে যায়। তবে যাদের ডায়াবেটিকস আছে তারা ডিম খাওয়ার ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করবেন। দরকার হলে চিকিৎসকের পরামর্শ নিবেন।

সিদ্ধ ডিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা, হাঁসের ডিম খাওয়ার উপকারিতা, সকালে ডিম খাওয়ার উপকারিতা, রাতে ডিম খাওয়ার উপকারিতা, ডিম খাওয়ার উপকারিতা, ডিমের ক্ষতিকর দিক, ডিম খাওয়ার পর কি খাওয়া যাবে না, ডিমের কুসুমের উপকারিতা, রাতে ঘুমানোর আগে ডিম খাওয়ার উপকারিতা, খালি পেটে ডিম খাওয়ার উপকারিতা, ডিম খাওয়ার অপকারিতা, সিদ্ধ ডিম খাওয়ার নিয়ম, প্রতিদিন ডিম খেলে কি হয়, ডিম খাওয়ার নিয়ম, ডিমের ক্ষতিকর দিক

একজন মানুষের প্রতিদিন কয়টা ডিম খাওয়া উচিত

আমাদের শরীরকে সুস্থ রাখতে ডিম খাওয়া জরুরি। কিন্তু একজন মানুষের জন্য দিনে কয়টি ডিম খাওয়া উচিত সে বিষয়ে অনেকেই জানেন না। কিছু বছর আগে মনে করা হতো বেশি ডিম খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকর। কারণ ডিমে প্রচুর পরিমানে কোলেস্টেরল থাকে, যা আমাদের শরীরের নানাভাবে ক্ষতি করে। কিন্তু এই ধারণাটা ইতিমধ্যে ভুল প্রমাণিত হয়েছে। চিকিৎসকেরা বলছেন, প্রতিদিন একটি নয় কম করে তিনটি ডিম খান।

দেখবেন, ডিম আমাদেরকে একাধিক রোগের প্রকোপ থেকে রক্ষা করবে। ডিমের উপস্থিত একাধিক পুষ্টিকর উপাদান আমাদেরকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এখনো মূল প্রশ্নটা থেকেই গেল 'একজন মানুষের দৈনিক কয়টি ডিম খাওয়া উচিত?' একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে যে শরীরকে সুস্থ রাখতে একজন মানুষের দিনে কম করে ৩টি ডিম খাওয়া উচিত।

ডিম কত দিন ঘরে রাখা নিরাপদ

সর্বোচ্চ 28 দিন, ডিম ঘরে রাখা নিরাপদ।

Post a Comment

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.