Posts

ফটোশপ টুলস পরিচিতি pdf সম্পর্কে জানুন

ফটোশপ টুলস পরিচিতি pdf হলো একটি বাংলা ভাষায় লেখা বই যা এডোবি ফটোশপের টুলস এবং তাদের ব্যবহার সম্পর্কে ধারণা দেয়। বইটি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গ্রাফিক্স ডিজাইন কোর্সের জন্য লেখা হয়েছে। বইটিতে ফটোশপের টুলবক্স এবং প্যালেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এছাড়াও, লেয়ার, অবজেক্ট, ক্রপ, ইরেজার, গ্রেডিয়েন্ট ইত্যাদি টুলের ব্যবহার সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

বইটিতে প্রতিটি টুলের একটি ছবি এবং সংক্ষিপ্ত বর্ণনা দেওয়া হয়েছে। এছাড়াও, প্রতিটি টুলের ব্যবহারের উদাহরণ দেওয়া হয়েছে। বইটি ফটোশপের প্রাথমিক ব্যবহারকারীদের জন্য একটি সহায়ক হাতিয়ার।

বইটিতে নিম্নলিখিত বিষয়গুলি আলোচিত হয়েছে:

গ্রাফিক্স ও গ্রাফিক্স ডিজাইন

এডোবি ফটোশপ

ফটোশপের টুলবক্স এবং প্যালেট

লেয়ার সম্পর্কে ধারণা

লেয়ারে অবজেক্ট তৈরি ও ব্যবহার

ক্রপ ও ইরেজার টুলের ব্যবহার

গ্রেডিয়েন্ট (Gradient) টুলের ব্যবহার

বইটি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

বইটির কিছু গুরুত্বপূর্ণ অংশ নিম্নরূপ:

গ্রাফিক্স ও গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স হলো দৃশ্যমান ইমেজ বা ছবি যা বিভিন্ন মাধ্যম ব্যবহার করে দৃশ্যমান করে তোলা হয়। গ্রাফিক্স ডিজাইন হলো গ্রাফিক্সের মাধ্যমে যোগাযোগের একটি প্রক্রিয়া। গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের নকশা, বিজ্ঞাপন, পোস্টার, বইয়ের কভার, ওয়েবসাইট ইত্যাদি তৈরি করা হয়।

এডোবি ফটোশপ

এডোবি ফটোশপ হলো একটি বহুল ব্যবহৃত গ্রাফিক্স ডিজাইন সফ্টওয়্যার। এটি দিয়ে ফটো এডিটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ইত্যাদি কাজ করা যায়।

ফটোশপের টুলবক্স এবং প্যালেট

ফটোশপের টুলবক্সে বিভিন্ন ধরনের টুল রয়েছে। এই টুলগুলি ব্যবহার করে ফটো এডিটিং, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি কাজ করা হয়। ফটোশপের প্যালেটগুলিতে বিভিন্ন ধরনের অপশন এবং সেটিং থাকে। এই অপশনগুলি ব্যবহার করে ফটোশপের টুলগুলির ব্যবহারের ধরন পরিবর্তন করা যায়।

লেয়ার সম্পর্কে ধারণা

ফটোশপে বিভিন্ন ধরনের লেয়ার থাকে। প্রতিটি লেয়ারে আলাদা আলাদা অবজেক্ট বা ছবি রাখা হয়। লেয়ারগুলি ব্যবহার করে ফটো এডিটিং এবং গ্রাফিক্স ডিজাইন করা সহজ হয়।

লেয়ারে অবজেক্ট তৈরি ও ব্যবহার

ফটোশপে বিভিন্ন ধরনের অবজেক্ট তৈরি করা যায়। এই অবজেক্টগুলি লেয়ারে রাখা হয়। লেয়ারে অবজেক্ট তৈরি এবং ব্যবহার করার জন্য বিভিন্ন ধরনের টুল ব্যবহার করা হয়।

ক্রপ ও ইরেজার টুলের ব্যবহার

ক্রপ টুল ব্যবহার করে ফটোর একটি অংশ বাছাই করা যায়। ইরেজার টুল ব্যবহার করে ফটোর একটি অংশ মুছে ফেলা যায়।

গ্রেডিয়েন্ট (Gradient) টুলের ব্যবহার

গ্রাডিয়েন্ট টুল ব্যবহার করে ফটোতে রঙের পরিবর্তন করা যায়।

ফটোশপ টুলস পরিচিতি pdf একটি সহায়ক বই যা ফটোশপের প্রাথমিক ব্যবহারকারীদের জন্য একটি ভাল হাতিয়ার। বইটি থেকে ফটোশপের টুলগুলির ব্যবহার সম্পর্কে ধারণা পাওয়া যায়।

আমি শাহাদাত, অসফলতা থেকে এখন সফল জীবনে কখনো হাল ছাড়বেন না। সফলতা কখন আসে বলা যায় না। তাড়াহুড়ো করবেন না তাড়াহুড়াতে সব দিক থেকেই লস, তাড়াহুড়ো করে সফল হলে সে সফল এর কোন মূল্য থাকে না নিজের কাছে…

Post a Comment

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.