কিভাবে সঠিকভাবে দাঁতের যত্ন নিতে হয় | Dental Care | Health Tips

কিভাবে সঠিকভাবে দাঁতের যত্ন নিতে হয়, dental care near me, dental care associates, dental care of michigan, dental care alliance, dental care for kids

কিভাবে সঠিক ভাবে দাঁতের যত্ন নেবেন
কিভাবে সঠিকভাবে দাঁতের যত্ন নিতে হয়, dental care near me, dental care associates, dental care of michigan, dental care alliance, dental care for kids, dental care credit, a dental care near me, a dental care 77084, a dental care houston, dental care bridgewater, dental care brand crossword, dental care brands, oral b dental care, b & r dental care, oral b dental care professional, oral b dental care products, b&t dental care gel, b care dental clinic, oral b dental care journeys, b 18 dental care, dental care center

দাঁত আমাদের শরীরের একটি খুব গুরুত্বপূর্ণ অংশ। আপনার দাঁত এবং আপনার হাসিই বলে দেবে আপনি কতটা ভালো অন্যদের সাথে কথা বলার ক্ষেত্রে।

তোমার দাঁত ভালো থাকলে হাসি ভালো হবে, আর দাঁত খারাপ থাকলে সব কিছু খারাপ লাগে। দাঁতের ব্যথা খুবই কষ্টদায়ক হয়। দাঁত যদি ভালো না থাকে তাহলে আমাদের অনেক রকম অসুবিধায় পড়তে হয়। আপনার দাঁতকে ভালো রাখতে হলে আপনাকে আপনার দাঁতের যত্ন নিতে হবে।

তাহলে আপনার দাঁত আপনার হাসির যত্ন নেবে, আপনার দাঁত সুস্থ থাকলে আপনিও সুস্থ থাকবেন। সুস্থ ও সুন্দর দাঁতের জন্য আপনি কী চান? চলমান যত্ন। পেট ও মন ভরা মজার খাবার খাওয়ার জন্য আমাদের দাঁত অপরিহার্য।

আপনি কি দাঁত ছাড়া খাবার টেবিলে নিজেকে খুঁজে পেয়েছেন? তাই দাঁত থাকতে দাঁতে যত্ন করতে হবে সব সময়। আপনি দাঁতের পিছনে বা দাঁতের যত্নে অনেক সময় ব্যয় করবেন তা বিশ্বাস করার কোনও কারণ নেই। দৈনন্দিন জীবনে সামান্য ব্যায়াম খুবই উপকারী, এতে বেশি সময় লাগে না।

আমরা অনেকেই মনে করি আমার দাঁত সুস্থ, কিন্তু এটা সত্য নয়। দাঁতের স্বাস্থ্য দাঁতের জন্য গুরুত্বপূর্ণ। এখানে দাঁতের নিবাস।

দাঁতের সুস্থতার জন্য প্রতিদিন কমপক্ষে দুইবার দাঁত ব্রাশ করতে হবে, দাঁতের মাড়ি মালিশ করা, এবং ভালো ভাবে কুলকুচি করা, সবার জন্যেই এ তিনটি অভ্যাস করা খুবই জরুরি। খাবার খাওয়ার পর খাবারের কণা যেন না থাকে সেটা নিশ্চিত করতে হবে। সে দাঁত ব্রাশ করেই হক আর কুলকুচি করেই হোক।

দাঁতের যত্নে কী করা উচিত?

ব্রাশ করাঃ আমরা সবাই করি, কিন্তু এখন আমি দিনে একবার ব্রাশ করি, এটা ঠিক নয়। আমাদের দাঁত সুস্থ রাখতে দিনে কমপক্ষে দুবার ব্রাশ করা উচিত এবং ভালোভাবে ব্রাশ করা উচিত।

যাতে দাঁতে কোনো খাবারের কণা অবশিষ্ট না থাকে। কারণ ব্রাশ করার পর দাঁত সঠিকভাবে পরিষ্কার না হলে ব্যাকটেরিয়া দাঁতে আক্রমণ করে এবং দাঁতের বিভিন্ন সমস্যা সৃষ্টি করে। মাড়িতে ঘা, মাড়িতে পুঁজ জমা হয়, দাঁতে ব্যাকটেরিয়া সংক্রমণ বা দাঁতে ব্যথার মতো অনেক সমস্যা হতে পারে, তাই আমাদের প্রতিদিন দুবার ব্রাশ করতে হবে।

প্লোচের ব্যবহারঃ দাঁতের যত্নে প্লোচ ব্যবহার করা যেতে পারে। আমরা এরকম অনেক খাবার খাই যা দাঁতে লেগে থাকে। আমরা কি করি ওই খাবার বের করার জন্য কাঠি দিয়ে খোঁচা দেই যা মোটে ও ঠিক নয়। ওই সব খাবার বাহির করার জন্য আমরা প্লোচ ব্যবহার করব। এতে করে অবশিষ্ট খাবার টা ও বেরিয়ে আসবে এবং দাঁতের ও কোন ক্ষতি হবে না।

মাউথওয়াশ ব্যবহারঃ দাঁতের যত্নের জন্য আমরা মাউথওয়াশ ব্যবহার করতে পারি। বাজারে অনেক ধরনের মাউথওয়াশ পাওয়া যায়। না পেলে বাসায় মাউথওয়াশ বানাতে পারেন।

মাউথওয়াশ বানানোর উপায়- এক গ্লাস জলে লবণ যোগ করুন এবং যতটা সম্ভব গরম করুন। তারপর এই পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি যদি প্রতিদিন এটি করতে না পারেন তবে আপনি এটি কমপক্ষে 2/3 বার করতে পারেন।

ফলস্বরূপ, আমাদের প্রতিদিন আমাদের দাঁতের যত্ন নিতে হবে তাদের সুস্থ রাখতে, এবং আমাদের দাঁতকে সুস্থ রাখতেও এটি করতে হবে।

Post a Comment

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.