ডায়াবেটিসের লক্ষণগুলি কী এবং কেন ডায়াবেটিস হয় তা জানুন | Diabetes Symptoms | Health Tips

ডায়াবেটিসের লক্ষণগুলি কী এবং কেন ডায়াবেটিস হয় তা জানুন,diabetes symptoms,diabetes, diabetes insipidus, diabetes mellitus, diabetes, medications, di

ডায়াবেটিসের লক্ষণগুলি কী এবং কেন ডায়াবেটিস হয় তা জানুন।

ডায়াবেটিসের লক্ষণগুলি কী এবং কেন ডায়াবেটিস হয় তা জানুন,diabetes symptoms,diabetes, diabetes insipidus, diabetes mellitus, diabetes, medications, diabetes type 2, diabetes type 1, diabetes diet, diabetes in dogs, diabetes and covid, diabetes a1c, diabetes awareness month, diabetes after covid, diabetes and endocrinology, diabetes and diarrhea, diabetes and covid 19, a diabetes doctor is calleda diabetes diet

ডায়াবেটিস একটি নীরব ঘাতক। উপর থেকে, আপনার ডায়াবেটিস আছে কিনা তা আপনি বুঝতে পারবেন না, তবে এটি আপনাকে ভিতরে ভিতরে শেষ করে ফেলবে।

আমাদের মধ্যে বেশির ভাগ লোকই মনে করেন, যে ডায়াবেটিস একটি খারাপ রোগ নয়, তবে এই ধারণাটি ভুল। ডায়াবেটিস রোগ একটি শান্ত ভক্ষক যা আপনাকে ধীরে ধীরে শেষ করে দেবে। তাই ডায়াবেটিস রোগীদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। আমরা সবাই সুস্থ থাকতে চাই, কেউই অসুস্থ হতে চাই না।

ডায়াবেটিস কি?

আমাদের শরীরে পাকস্থলীর উপরের অংশে একটি ছোট গ্রন্থি থাকে যাকে প্যানক্রিয়াস বলে। এই অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নামে একটি রস আসে। ইনসুলিন একটি হরমোন। এটা আমাদের স্বাভাবিক চলাফেরার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আমরা যে খাবার খাই তা হজম হয় এবং তারপরে আমাদের রক্তে প্রবেশ করে এবং রক্তে শর্করা বা গ্লুকোজের মাত্রা বাড়ায়। ইনসুলিনের কাজ হল এই চিনি বা গ্লুকোজকে শরীরের বিভিন্ন অংশে পরিবহন করে শক্তি বা ক্যালোরি তৈরি করা।

এই ইনসুলিন কোনো কারণে অকার্যকর হয়ে পড়লে। তখন আমাদের রক্তে চিনি বা গ্লুকোজের মাত্রা বেড়ে যায় কারণ ইনসুলিন শরীরে ঠিকমতো কাজ করতে পারে না, তাই ডায়াবেটিস হয়।


ডায়াবেটিস কেন হয়ঃ

আমাদের শরীরের ওজন বেশি হলে পেটে চর্বি জমতে থাকে এবং তখন ইনসুলিন তার প্রভাব হারায়। উদাহরণস্বরূপ, আমরা যে খাবার খাই তা শক্তি উৎপন্ন করে।

সেই শক্তি আমরা আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে ব্যবহার করি। যখন আমাদের খাদ্যের তুলনায় আমাদের স্বাভাবিক শক্তির পরিমাণ কম থাকে, তখন খাবারে পেটের চর্বি বাড়তে থাকে, যার ফলে ইনসুলিন তার প্রভাব হারায় এবং রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, যার ফলে ডায়াবেটিস হয়।

ডায়াবেটিসের লক্ষণ

  1. হঠাৎ ওজন হ্রাস।
  2. ঘন ঘন প্রস্রাব।
  3. অতিরিক্ত ক্ষুধা।
  4. শরীরের কোন জায়গায় কেটে গেলে তা সহজে ভাল না হওয়াও ডায়াবেটিসের লক্ষণ।

ডায়াবেটিস চিকিৎসাঃ

  • নিয়মিত ব্যায়ামঃ প্রতিদিন নিয়মিত ব্যায়াম করা, নিয়মিত হাঁটার অভ্যাস করতে হবে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে হাঁটার অভ্যাস করুন। ব্যায়াম, হাঁটা হাঁটি শরীরকে ভালো রাখেন।
  • খাদ্যাভ্যাস পরিবর্তনঃ আমাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। আমাদের মনে রাখতে হবে কোন খাবার আমাদের স্থূলতা বাড়ায়। অবশ্যই ফাস্ট ফুড থেকে দূরে থাকতে হবে। বেশি খেতে চাইলে মাসে এক-দুই দিন খেতে পারেন। তবে সবজি, ফল, মাছ, মাংস, সালাদ ইত্যাদি। বেশি খাওয়া উচিত।
  • ওজন নিয়ন্ত্রণঃ আমাদের অবশ্যই সবসময় আমাদের ওজন ঠিক রাখতে হবে। গোসলের অনুমতি দেওয়া উচিত নয়।

নিয়ম মেনে প্রতিদিন হাঁটলে ডায়াবেটিস থেকে বাঁচার সম্ভাবনা থাকে। আমাদের খাবারের দিকেও নজর দিতে হবে। আমরা বেশিরভাগই ফাস্ট ফুড বা মিষ্টি পছন্দ করি। মনে রাখবেন এই খাবারগুলো ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ক্ষতিকর।

পোস্টটি যদি আপনাদের কাছে ভালো লাগে, তাহলে আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করে দিয়েন। লেখায় কোন ভুল হয়ে থাকলে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ 💗

Post a Comment

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.