২০৩০ সালে রোজা হবে ৩৬টি | একই বছরে দুইবার রোজা হবে | একবছরে দুবার রমজান

২০৩০ সালে এক বছরে দুইবার রোজা হবে যদিও রমজান বছরে একবার আসে, কিন্তু 2030 সালে দুইবার রমজান হবে। দ্য ইসলামিক ইনফরমেশন এই খবর টি নিশ্চিত করেছে। রমজান...
আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আজ আমি কথা বলব ২০৩০ সালে রোজা হবে ৩৬টি এবং এক বছরে দুইবার রোজা হবে কিনা এই বিষয়ে নিয়ে। যে ক্ষতিগুলো মোবাইল ফোনের মাধ্যমে আমাদের প্রতিনিয়ত হয়ে চলেছে।

২০৩০ সালে রোজা হবে ৩৬টি, একই বছরে দুইবার রোজা হবে, একবছরে দুবার রমজান, ২০৩০ সালে রোজা হবে ৩৬টি এবং এক বছরে দুইবার রোজা হবে

২০৩০ সালে এক বছরে দুইবার রোজা হবে

যদিও রমজান বছরে একবার আসে, কিন্তু 2030 সালে দুইবার রমজান হবে। দ্য ইসলামিক ইনফরমেশন এই খবর টি নিশ্চিত করেছে। রমজান পবিত্র রোজা ও আত্মশুদ্ধির মাস। রমজান মাস প্রতিটি ধর্মপ্রাণ মুসলমানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আরো পড়ুন:


বছরের এই বিশেষ মাস মহান আল্লাহর বিশ্বস্ত বান্দাদের জন্য অফুরন্ত নেয়ামত ও বরকতে ভরপুর। দুবাই অ্যাস্ট্রোনমি গ্রুপের সিইও হাসান আহমেদ আল হারিরি নিশ্চিত করেছেন যে সম্ভবত 2030 সালে রমজান দুইবার হবে।

যে কারণে ২০৩০ সালে দুইবার রোজা হবে

বিশেষজ্ঞরা বলছেন, ইংরেজি ক্যালেন্ডারের সঙ্গে চন্দ্র বছরের পার্থক্যের কারণেই এমনটা হয়েছে। ইংরেজি বছরের মাসগুলি সাধারণত 30 বা 31 দিনে সেট করা হয়।


আরো পড়ুন:


কিন্তু চন্দ্র বছরের মাসগুলি 29 বা 30 দিনের সাথে সেট করা হয়। মাসের দিনের এই পার্থক্যের কারণে, ইংরেজি বছরের শেষে চন্দ্র বছর 11 দিন কমে যায়।


চাঁদ বিশেষজ্ঞ মিনহাল খান বলেন, মুসলমানদের 2030 সালে দুইবার রমজান হবে কারণ এভাবে বছরে ১১ দিন পার্থক্য থেকে যাওয়ায় ২০৩০ সালে দুবার রমজান হবে।

২০৩০ সালে রোজা হবে ৩৬টি

এ বিষয়ে সৌদি আরব বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের জলবায়ু বিভাগের অধ্যাপক ড. আবদুল্লাহ আল-মিসনাদ বিশ্বাস করেন যে রমজানে দুইবার, সেই বছরে 36টি রোজা থাকবে। তবে এই ৩৬ রোজা একবারে হবে না।

যে কারণে ২০৩০ সালে ৩৬ টি রোজা হবে

চন্দ্র বছর অনুযায়ী, 2030 সালে রমজান মাসের প্রথম মাসটি 5 জানুয়ারি থেকে 3 ফেব্রুয়ারি পর্যন্ত হবে। সে হিসেবে ১৪৫১ হিজরির পবিত্র রমজান মাসে ৩০টি রোজা থাকবে।


ঠিক 10 মাস পরে, রমজান পাওয়া যাবে। অর্থাৎ ২৭ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এই রমজান মাসে ৮টি রোজা থাকবে। এইভাবে, তিনি 36 রোজা রাখেন।


আমাদের কথা
বন্ধুরা আমাদের ওয়েবসাইট থেকে আপনারা যদি কিছু শিখতে পারেন, তাহলে আমরা নিজেদেরকে ধন্য মনে করব। আপনাদের যদি এই পোস্টটি উপকারী মনে হয়, তাহলে আপনাদের বন্ধু বান্ধবের সাথে শেয়ার করে দিন।
ধন্যবাদ 💗

Post a Comment

* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.